• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০১:০৬ অপরাহ্ন
শিরোনাম:
মেহেরপুরে ডিবি’র পৃথক অভিযানে ১৫০ বোতল ফেন্সিডিলসহ আটক-২ গাংনীতে প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ॥ স্বামীর বিরুদ্ধে মামলা মেহেরপুরে চায়না দুয়ারী জাল উদ্ধার- আগুনে পুড়িয়ে ধ্বংস মেহেরপুরে দুই উপজেলায় প্রতীক বরাদ্দ, একটির যাচাই বাছাই সম্পন্ন আমাদের সকলের একটাই পরিচয় আমরা ভোক্তা-জামিল চৌধুরী কুষ্টিয়াতে বৃষ্টির আশায় ইসতেসকার নামাজ আদায় পানি নেই চার হাজার নলকূপে, গাংনীর ১০ গ্রামে পানির জন্য হাহাকার অনিয়মের অভিযোগের তথ্য না দিয়েই বিদায় নিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান! গাংনী উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে ১৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল মেহেরপুরে তীব্র তাপদাহে ঝরে যাচ্ছে আম ও লিচুর গুটি

বিদ্যালয়ে মিশ্র পদ্ধতির মনিটরিং চালু হয়েছে-প্রাথমিক ও গণশিক্ষা সচিব

বিবর্তন ডেস্ক
Update : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আমিনুল ইসলাম খান বলেছেন, সরকারি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানে মিশ্র পদ্ধতির (ভার্চুয়াল ও সরাসরি) মাধ্যমে মনিটরিং চালু করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

পরিদর্শনে যা দেখা হবে-

# শ্রেণিওয়ারী ভর্তিকৃত শিক্ষার্থী সংখ্যা ও প্রকৃত উপস্থিতি।
# শিক্ষক সংখ্যা ও উপস্থিতি।
# শিক্ষার্থীর (শ্রেণীওয়ারী) লিখন, পঠন ও গাণিতিক
দক্ষতা।

এ ছাড়াও আলাদাভাবে কারিকুলাম বিষয়ে শিক্ষকের ধারণা, শিক্ষকের বিষয়ভিত্তিক জ্ঞান এবং যে শ্রেণিতে যে বিষয় পড়ান তা তিনি পড়েছেন বা আত্মস্থ করেছেন কিনা?
শিক্ষকের পাঠদান দক্ষতাও যাচাই করা হবে।

তিনি বুধবার (১৪ সেপ্টেম্বর) সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয় ও দপ্তরসমূহের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বৈঠককালে এ কথা বলেন।

তিনি বলেন, শিক্ষক, শ্রেণির পাঠ্যবই যথাযথভাবে পাঠ ও অনুধাবন করেছেন কি না তা দেখা হবে।
শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা, চাকরিকাল এবং প্রশিক্ষণের বিষয়ে দেখা হবে।

এছাড়াও পরিদর্শনকৃত বিদ্যালয়ের সামগ্রিক মূল্যায়ন (লেসন প্লান অনুযায়ী পরিকল্পিত পাঠদান, শিক্ষা উপকরণের ব্যবহার, শিক্ষক-শিক্ষার্থী-অভিভাবক সম্পর্ক, এক্সট্রা কারিকুলার কার্যক্রম) করা হবে।

শিক্ষক ও শিক্ষার্থীর দক্ষতামানের মাধ্যমে প্রতিষ্ঠানকে কয়েক মানে-
# নিম্নমান
# চলতিমানের নীচে
# চলতিমান
# ভাল এবং
# অসাধারণ

এই ৫ ক্যাটেগরিতে বিন্যাস করা হবে।
ছাত্রসংখ্যা, উপস্থিতি, পারস্পরিক দূরত্ব এ সবের ভিত্তিতে স্কুল একীভূতকরণ কার্যক্রম এবং এক শিফটে স্কুল পরিচালনা করার বিষয়ে পরীক্ষার পর এ বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে।

পরিদর্শন প্রতিবেদন তাৎক্ষণিকভাবে পূরণ করে এ বিষয়ে বিলম্বে বা অনিয়মিত বা অননুমোদিত অনুপস্থিতি এবং অদক্ষতার বিষয়ের ভিত্তিতে সংশ্লিষ্টদের বিরুদ্ধে তাৎক্ষণিক নোটিশ জারী করা হবে।

উল্লেখ্য, ইতোমধ্যেই কয়েকজন শিক্ষক-কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থাগ্রহণ করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category