• সোমবার, ১৩ মে ২০২৪, ০৯:২৬ পূর্বাহ্ন

হিটস্ট্রোকের শিকার ৬ সহস্রাধিক হজযাত্রী

বিবর্তন ডেস্ক
Update : বৃহস্পতিবার, ২৯ জুন, ২০২৩
হিটস্ট্রোকের শিকার ৬ সহস্রাধিক হজযাত্রী
হিটস্ট্রোকের শিকার ৬ সহস্রাধিক হজযাত্রী

প্রচণ্ড তাপে মক্কায় হিটস্ট্রোক করেছেন সাড়ে ৬ হাজারেরও বেশি হজযাত্রী। বৃহস্পতিবার (২৯ জুন) সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করেছে আমিরাতভিত্তিক দৈনিক গালফ নিউজ।

এ ছাড়াও গত ৩৯ দিনে অন্তত ১ লাখ ১১ হাজার ৭৬১ জন হজযাত্রী তীব্র গরমজনিত কারণে অসুস্থতার শিকার হয়ে হাসপাতাল এবং অস্থায়ী স্বাস্থ্য শিবিরগুলোতে চিকিৎসা সেবা নিয়েছেন বলে জানিয়েছেন মন্ত্রণালয়ের মুখপাত্র ড. মোহম্মদ আল আবদুল আলী। তবে সব রোগীকে যথাযথ চিকিৎসা দেওয়া হয়েছে বলে জানান তিনি।

চলতি বছর এমন এক সময়ে পড়েছে হজের মৌসুম, যখন সৌদিতে পুরোপুরি গ্রীষ্মকাল। সৌদি সরকার অবশ্য হজযাত্রীদের চিকিৎসাসেবা নিশ্চিতের জন্য মক্কা ও মদিনার ৩২টি হাসপাতাল ও ১৪০টি স্বাস্থ্যকেন্দ্রে ৩২ হাজার ডাক্তার-নার্স ও স্বাস্থ্যকর্মী সার্বক্ষণিকভাবে মোতায়েন রেখেছিল।

মধ্যপ্রাচ্যের মরু আবহাওয়ার দেশ সৌদি আরবে শীতকালের ২ থেকে ৩ মাস ছাড়া সারা বছরই গরম থাকে। তবে মে-জুন-জুলাই মাসে তাপমাত্রা থাকে সর্বোচ্চ। এই তিন মাসের প্রায় প্রতিদিনই সৌদির গড় তাপমাত্রা থাকে ৪২ ডিগ্রি থেকে ৪৫ ডিগ্রির মধ্যে। আরবি চন্দ্র বর্ষপঞ্জির শেষ মাস জিলহজের ৮ তারিখ থেকে আনুষ্ঠানিকভাবে শুরু হয় হজ, শেষ হয় ১০ তারিখ পশু কোরবানির মধ্যে দিয়ে। চাঁদের গতিবিধির ওপর ভিত্তি করে আরবি বছর গণনা হওয়ার কারণে প্রতি বছরই ১০ দিন করে এগিয়ে আসে হজের সময়সূচি।

সৌদি সরকারের হিসেব অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশ থেকে চলতি বছর ২০ লাখেরও বেশি মানুষ মক্কায় গিয়েছেন হজ করতে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category