• সোমবার, ১৩ মে ২০২৪, ০৫:৫৫ পূর্বাহ্ন

এফ-১৬ যুদ্ধবিমান শুধু ইউক্রেনে ব্যবহার করা হবে: বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক
Update : রবিবার, ২১ মে, ২০২৩
এফ-১৬ যুদ্ধবিমান শুধু ইউক্রেনে ব্যবহার করা হবে: বাইডেন
এফ-১৬ যুদ্ধবিমান শুধু ইউক্রেনে ব্যবহার করা হবে: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তাকে পুরোপুরি নিশ্চয়তা দিয়েছেন এফ-১৬ যুদ্ধবিমান রাশিয়ার ভৌগলিক ভূখণ্ডে হামলার জন্য ব্যবহার করা হবে না। রবিবার এক সাংবাদিক তার কাছে জানতে চেয়েছিলেন, তিনি কীভাবে নিশ্চিত হচ্ছেন যে, মার্কিন এই যুদ্ধবিমান যুদ্ধের তীব্রতা আরও বৃদ্ধি করবে না। জবাবে বাইডেন এই মন্তব্য করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

জি-৭ সম্মেলনে রবিবার জাপানের হিরোশিমায় সংবাদ সম্মেলনে হাজির হন মার্কিন প্রেসিডেন্ট। এ সময় তিনি বলেছেন, ইউক্রেনের সাহসী জনগণের প্রতি জি-৭ জোটের সমর্থন অব্যাহত থাকবে।

ইউক্রেনের সার্বভৌমত্ব ও আঞ্চলিক অখণ্ডতার প্রতি শ্রদ্ধাশীল একটি ন্যায্য শান্তির জন্য আহ্বান জানিয়েছেন তিনি। বলেন, রাশিয়া এই যুদ্ধ শুরু করেছে, তারাই এটির অবসান করতে পারে।

বাইডেন বলেছেন, যুক্তরাষ্ট্রসহ জি-৭ সদস্য দেশ ও মিত্ররা জেলেনস্কিকে আশ্বস্ত করেছে যে ইউক্রেনের প্রতি তাদের সমর্থন কমবে না। পুতিন আমাদের দৃঢ়তা ভাঙতে পারবেন না।

সংবাদ সম্মেলনে বাইডেন আরও বলেছেন, তাইওয়ানকে নিজেদের সুরক্ষা করার মতো অবস্থায় নিয়ে যেতে সহযোগিতা অব্যাহত রাখবে যুক্তরাষ্ট্র।

তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের মধ্যে একটি স্পষ্ট বোঝাপড়া রয়েছে, যদি চীন একতরফা তাইওয়ান নিয়ে কোনও পদক্ষেপ নেয় তাহলে সেটির পরিণতি থাকবে।

অবশ্য খুব শিগগিরই এমন কোনও সংঘাতের আশঙ্কা করছেন না তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category