• বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৪:২৩ অপরাহ্ন
শিরোনাম:
মেহেরপুরে ডিবি’র পৃথক অভিযানে ১৫০ বোতল ফেন্সিডিলসহ আটক-২ গাংনীতে প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ॥ স্বামীর বিরুদ্ধে মামলা মেহেরপুরে চায়না দুয়ারী জাল উদ্ধার- আগুনে পুড়িয়ে ধ্বংস মেহেরপুরে দুই উপজেলায় প্রতীক বরাদ্দ, একটির যাচাই বাছাই সম্পন্ন আমাদের সকলের একটাই পরিচয় আমরা ভোক্তা-জামিল চৌধুরী কুষ্টিয়াতে বৃষ্টির আশায় ইসতেসকার নামাজ আদায় পানি নেই চার হাজার নলকূপে, গাংনীর ১০ গ্রামে পানির জন্য হাহাকার অনিয়মের অভিযোগের তথ্য না দিয়েই বিদায় নিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান! গাংনী উপজেলা পরিষদ নির্বাচনে তিন পদে ১৬ প্রার্থীর মনোনয়নপত্র দাখিল মেহেরপুরে তীব্র তাপদাহে ঝরে যাচ্ছে আম ও লিচুর গুটি

ভারতে তুষারধস, ১০ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ১১

আন্তর্জাতিক ডেস্ক
Update : বুধবার, ৫ অক্টোবর, ২০২২
পর্বতারোহীর মৃত্যু
ভারতে তুষারধস, ১০ পর্বতারোহীর মৃত্যু, নিখোঁজ ১১

ভারতের উত্তরাখণ্ডে ভয়াবহ তুষারপাতে অন্তত ১০ প্রশিক্ষণার্থী পর্বতারোহীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত আটজনকে উদ্ধার করা গেলেও নিখোঁজ রয়েছেন আরও ১১ জন।

উত্তরাখণ্ডের পুলিশপ্রধান অশোক কুমার জানিয়েছেন, মঙ্গলবার সকাল ৯টায় ভূমি থেকে প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় এ তুষারপাতের ঘটনা ঘটে। ভারতীয় বিমানবাহিনীর হেলিকপ্টার ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা চালিয়ে যাচ্ছে।

হিমালয়ের একটি সুউচ্চ পর্বতশৃঙ্গে ভূমি থেকে প্রায় ১৬ হাজার ফুট উচ্চতায় ৪১ সদস্যের একটি পবর্তারোহী দল তুষারধসের কবলে পড়লে এ হতাহতের ঘটনা ঘটে। তারা সবাই উত্তর কাশীর নেহরু মাউন্টেইনিয়ারিং ইনস্টিটিউটের শিক্ষার্থী।

উত্তরাখণ্ড সরকার জানিয়েছে, খবর পেয়েই পরে দ্রুত উদ্ধারের কাজ শুরু করে, সেনা, ইন্দো-তিব্বত সীমান্ত পুলিশ এবং জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের (এনডিআরএফ) উদ্ধারকারী বাহিনী। মঙ্গলবার রাত পর্যন্ত দুর্ঘটনাস্থলে ১০ জনের মরদেহ দেখা গেছে, যার মধ্যে চারটি উদ্ধার করা হয়েছে।

তবে অন্ধকার ও প্রতিকূল আবহাওয়ার কারণে উদ্ধারকাজ বন্ধ রাখা হয়েছিল। বুধবার থেকে তা আবারও শুরু করা হয়। উদ্ধার অভিযানে অংশ নিচ্ছেন ভারতীয় বিমানবাহিনীর সদস্যরাও।

তুষারধসের ঘটনায় নিখোঁজ ২৮ জনের নামের একটি তালিকা প্রকাশ করেছে উত্তরাখণ্ড পুলিশ। এদের মধ্যে পশ্চিমবঙ্গ, দিল্লি, তেলেঙ্গানা, তামিলনাড়ু, কর্নাটক, আসাম, হরিয়ানা, গুজরাট, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ড ও উত্তরপ্রদেশের প্রশিক্ষণার্থীদের নাম রয়েছে।

বুধবার সকালে উত্তরকাশী দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তা দেবেন্দ্র পাটওয়ালের উদ্ধৃতি দিয়ে পিটিআই জানিয়েছে, দুর্ঘটনাস্থল থেকে আট পর্বতারোহীকে উদ্ধার করা হয়েছে।

এ ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন ভারতের প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। তিনি বলেন, ‘তুষারধসের কারণে মৃত্যুর জন্য আমি গভীরভাবে মর্মাহত। সেখানকার মুখ্যমন্ত্রীর সঙ্গে কথা বলে তিনি পরিস্থিতির খোঁজখবর রাখছেন বলে জানিয়েছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category