• সোমবার, ২০ মে ২০২৪, ০৩:০৬ পূর্বাহ্ন

প্রধান শিক্ষকের ধূমপানে শিক্ষক-শিক্ষার্থীরা অতিষ্ট

বিবর্তন প্রতিবেদক
Update : বৃহস্পতিবার, ১৫ জুন, ২০২৩
প্রধান শিক্ষকের ধূমপানে শিক্ষক-শিক্ষার্থীরা অতিষ্ট
প্রধান শিক্ষকের ধূমপানে শিক্ষক-শিক্ষার্থীরা অতিষ্ট

শ্রেণি কক্ষে পাঠদানের সময় বিদ্যালয়ের বিভিন্ন স্থানে যত্রতত্র ধূমপান করেন ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক আব্দুল হালিম। এতে ছাত্রী ও অধূমপায়ী শিক্ষকরা অতিষ্ট হলেও প্রতিষ্ঠান প্রধান তাই প্রতিবাদের উপায় নেই। এ কাণ্ড দীর্ঘদিন চলায় সহ্য সীমা ছাড়িয়েছে ভুক্তভোগীদের। নিরুপায় নাম গোপন করে তারা অভিযোগ করেছেন সংশ্লিষ্ঠ বিভিন্ন মাধ্যমে। ঘটনাটি মেহেরপুরের গাংনী উপজেলার কাজিপুর গ্রামের কে, এন, এস, এইচ মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে।

অভিযোগে জানা গেছে, গাংনী উপজেলার সীমান্তবর্তী কাজিপুর গ্রামের দামুস বিলের পাশে হাট সংলগ্ন এ বিদ্যালয়টির অবস্থান। এখানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন আব্দুল হালিম। তিনি বিদ্যালয়ের বিভিন্ন স্থানে প্রকাশ্যেই ধূমপান করেন। প্রধান শিক্ষকের কক্ষ ছাড়াও শ্রেণিকক্ষের আশেপাশে ধূমপান করায় স্বাস্থ্যগত ঝুঁকির মধ্যে পড়েছে ছাত্রী ও অধূমপায়ী শিক্ষকরা।

নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন শিক্ষক জানান, প্রধান শিক্ষক সিনিয়র মানুষ তাই তাঁকে নিষেধ করতে পারেন না সহকারি শিক্ষকরা। তবে দীর্ঘদিন ধরে এ কর্মকাণ্ড চলায় ছাত্রী ও অভিভাবকদের তরফ থেকে মৌখিক অভিযোগ আসে। তাছাড়া বিষয়টি নিয়ে বিদ্যালয়ে প্রায়ই কানাঘোষা চলে। এমন অবস্থায় কয়েকজন শিক্ষক বিষয়টি নিয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের কাছে অনুরোধ করেন বিদ্যালয়ে ধূমপান না করতে। কিন্তু তাতেও কোন কাজ হয়নি।

জানা গেছে, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী সকল প্রতিষ্ঠান ধূমপানমুক্ত এলাকা হিসেবে চিহ্নিত। তাছাড়া শিক্ষা প্রতিষ্ঠান; যেখানে মানুষ গড়ার কাজ চলে সারাক্ষণ। এমন একটি প্রতিষ্ঠানে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষকের ধূমপানের বিষয়টি এলাকায় বেশ আলোচিত।

এদিকে প্রধান শিক্ষকের বিরুদ্ধে দাপ্তরিক ব্যবস্থা গ্রহণ পূর্বক বিদ্যালয়ে ধূমপান বন্ধে সংশ্লিষ্ট দপ্তরের প্রধানদের কাছে আকুতি জানিয়েছেন ভুক্তভোগী ছাত্রী ও শিক্ষকরা। তবে এতো অভিযোগের পরও প্রধান শিক্ষক বললেন, আমি ধূমপান করি না।

বিষয়টি নিয়ে কথা হয় গাংনী উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মীর হাবিবুল বাসারের সাথে। এ বিষয়ে তিনি বলেন, একজন শিক্ষক যদি বিদ্যালয়ে বসে ধূমপান করেন তাহলে এর চেয়ে দুঃখজনক আর কি হতে পারে। বিষয়টি নিয়ে প্রধান শিক্ষকের বিরুদ্ধে অফিসিয়াল ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category