• সোমবার, ১৩ মে ২০২৪, ০৫:৫৬ অপরাহ্ন

গুগল আনছে চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী বার্ড

আইটি ডেস্ক
Update : বুধবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৩
গুগল আনছে চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী বার্ড
গুগল আনছে চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী বার্ড

গুগল নতুন একটি কৃত্রিম বুদ্ধিমত্তা সম্পন্ন চ্যাটবট আনতে যাচ্ছে। বার্ড নামের এই চ্যাটবটটি হবে চ্যাটজিপিটির প্রতিদ্বন্দ্বী। গুগল জানায়, আগামী সপ্তাহে এটি উন্মোচনের আগে পরীক্ষকের একটি দল এর ওপর পরীক্ষা-নীরিক্ষা চালাবে।

বিবিসি জানায়, বার্ড তৈরি করা হয়েছে গুগলের অস্তিত্বমান বৃহৎ ল্যাঙ্গুয়েজ মডেল ল্যামডা থেকে। গুগলের একজন প্রকৌশলী এটাকে অনেকটা মানুষের মতোই সংবেদনশীল বলে মন্তব্য করেছেনন। এছাড়া সার্চ ইঞ্জিনে নতুন একটি এআই টুল আনার ঘোষণাও দিয়েছে গুগল।

বিবিসি আরও জানায়, এআই চ্যাটবট ডিজাইন করা হয়েছে তথ্য খোঁজা এবং বিভিন্ন প্রশ্নের উত্তর দেওয়ার জন্য। তবে ইন্টারনেটের এই বিশাল জগৎ থেকে তথ্য প্রক্রিয়া করার সময় ভুয়া বা বিপজ্জনক তথ্যও বের করে দিতে পারে বলে মন্তব্য করে সংবাদ মাধ্যমটি।

গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই জানান, আপাতত সবাই যেনও এটি ব্যবহার করতে পারে, এজন্য প্ল্যাটফর্মটিতে ল্যামডার লাইট ভার্সন ব্যবহার করা হবে।

এদিকে চ্যাটজিপিটি যেকোনও প্রশ্নের উত্তর টেক্সট ফর্মে দিয়ে থাকে। এই উত্তরগুলো সে দেয় ইন্টারনেটে থাকা ২০২১ সাল পর্যন্ত তথ্যের ওপর ভিত্তি করে। চ্যাটজিপিটি বক্তৃতা, গান, মার্কেটিং কপি, সংবাদ ও ছাত্রদের রচনা লিখতে পারে। চ্যাটবটটি আপাতত সাধারণের জন্য বিনামূল্যে ছাড়া হয়েছে। তবে প্রতিষ্ঠানের ক্ষেত্রে এটি বিনামূল্যের সেবা নয়।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category