• শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

সাপ্তাহব্যাপী অভিযান পরিবেশ অধিদপ্তরের

বিবর্তন ডেস্ক
Update : শুক্রবার, ২৩ সেপ্টেম্বর, ২০২২
সাপ্তাহব্যাপী অভিযান পরিবেশ অধিদপ্তরের
সাপ্তাহব্যাপী অভিযান পরিবেশ অধিদপ্তরের

প্রতিদিনই রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে পরিবেশ দূষণবিরোধী অভিযান চলছে। পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে ১৮ সেপ্টেম্বর ২০২২ থেকে ২২ সেপ্টেম্বর ২০২২ তারিখ পর্যন্ত পরিবেশ অধিদপ্তর, সদর দপ্তর, ঢাকার মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট উইং কর্তৃক মোবাইল কোর্ট ও এনফোর্সমেন্ট কার্যক্রম পরিচালনা করা হয়।

গত ১৮ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে পরিবেশ দূষণের অপরাধে ঢাকা, নারায়ণগঞ্জ, ময়মনসিংহের ৫ টি কারখানার মালিককে ৮ লক্ষ ৮ হাজার ৫৩২ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়।

পরের দিন ১৯ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ মাসুদ হাসান পাটোয়ারীর নেতৃত্বে পরিবেশ দূষণের অপরাধে নারায়ণগঞ্জ, গাজীপুর, নরসিংদী ও কিশোরগঞ্জের ৬ টি কারখানার মালিককে ৭ লক্ষ ৩৬ হাজার ৮৯৬ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়। ঐ একই দিনে পরিবেশ অধিদপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তার নেতৃত্বে রাজধানীর নিউমার্কেট এলাকার ইডেন কলেজের সামনের রাস্তায় শব্দের মানমাত্রার বাইরে হর্ণ বাজিয়ে শব্দ দূষণ করার অপরাধে ৭ টি গাড়ীর ড্রাইভারকে ২ হাজার ৭ শত টাকা জরিমানা ধার্য ও আদায় করেছে। এছাড়াও ঐদিন নওগাঁ জেলার আত্রাই উপজেলার মেসার্স ভাই ভাই ট্রেডার্সকে মোবাইল কোর্টের মাধ্যমে ২ লক্ষ টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয় এবং কারখানা থেকে ১০ কেজি সিসা বার জব্দ করা হয়।

এরই ধারাবাহিকতায় ২০ সেপ্টেম্বর পরিবেশ দূষণের অপরাধে চট্টগ্রাম, কক্সবাজার ও রাঙ্গামাটির ৩ টি কারখানা/প্রতিষ্ঠান/ব্যক্তিকে ৬ লক্ষ ১৫ হাজার টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়। ঐদিন পরিবেশগত ছাড়পত্র গ্রহণ ব্যতিত এবং ইটিপি নির্মাণ না করে শীতলক্ষ নদী দূষণের দায়ে নারায়ণগঞ্জের ৪ টি কারখানার সেবা সংযোগ বিচ্ছিন্ন করা হয়। এদিকে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তারের নেতৃত্বে মধ্যপীরেরবাগ এলাকায় রাস্তার পাশে ইমারত নির্মাণ সামগ্রী রেখে পরিবেশ দূষণের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ২ (দুই) টি বাড়ীর মালিককে ১৫,০০০/- টাকা জরিমানা আদায় করা হয়। একই দিন সিলেট জেলার লালদিঘীরপাড় হকার্স মার্কেটে মোবাইল কোর্ট পরিচালনা করে ১৩ টি দোকান থেকে ১৫ টন পলিথিন জব্দ এবং ১ লক্ষ ৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়। এছাড়াও নওগাঁ জেলার আত্রাই উপজেলার একটি প্রতিষ্ঠাননে মোবাইল কোর্টের মাধ্যমে ২ লক্ষ টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয় এবং কারখানা থেকে ১০ কেজি সিসা বার জব্দ করা হয়।

২১ সেপ্টেম্বর তারিখেও চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর, পরিবেশ দূষণের অপরাধে ১ টি কারখানাকে ৫৭ হাজার ৭৩৮ টাকা ক্ষতিপূরণ ধার্য করা হয়। আর এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নওরীন হক এর নেতৃত্বে রাজধানীর শনির আখরা এলাকায় মাত্রাতিরিক্ত কালো ধোঁয়া নির্গমনকারী গাড়ীর বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা করে ১০ টি গাড়ীর ড্রাইভারকে ৬ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এদিকে ২২ সেপ্টেম্বর পরিবেশ অধিদপ্তরের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট ফয়জুন্নেছা আক্তারের নেতৃত্বে রাজধানীর নিউমার্কেট এলাকায় ইডেন কলেজের সামনের রাস্তায় শব্দের মানমাত্রার বাইরে হর্ণ বাজিয়ে শব্দ দূষণ করার অপরাধে ৭ টি গাড়ীর ড্রাইভারকে ২ হাজার ২ শত টাকা জরিমানা ধার্য ও আদায় করা হয়েছে।

এ বিষয়ে পরিবেশ অধিদপ্তরের পরিদর্শক রিয়াজুল ইসলাম জানান, তাদের এই কার্যক্রম অব্যাহত থাকবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category