• মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৭:৫৫ অপরাহ্ন
শিরোনাম:

দিনব্যাপী নানা আয়োজনে ১৭ এপ্রিল পালনে প্রস্তুত মুজিবনগর

বিবর্তন প্রতিবেদক
Update : মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪

একাত্তরের ১৭ এপ্রিল মেহেরপুরের ঐতিহাসিক মুজিবনগর তথা বেদ্যনাথতলা আম্রকাননে প্রথম সরকারের শপথ হয়েছিল। যার মাধ্যমে পাল্টে গিয়েছিল যুদ্ধের গতি প্রকৃতি। সেই দিনটি স্মরণীয় করে রাখা এবং নতুন প্রজন্মের কাছে স্বাধীনতা যুদ্ধের ইতিহাস ছড়িয়ে করোনার মহামারী ছাড়াও রমজানের কারনে ৪ বছর স্বল্প পরিসরে পালনের  পর এবার আবারো জাকজমকপূর্ণ কর্মসুচীর মধ্য দিয়ে দিবসটি উদযাপনের প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে।

তৎকালীন বৈদ্যনাথতলা আমবাগানের সেই শপথের স্থান ঘিরে শেখ হাসিনা মঞ্চে চলছে সাজ সজ্জার কাজ। এদিন সেই মঞ্চেই বাংলাদেশ আওয়ামী লীগ আয়োজিত জনসভায় অংশ নিবেন কেন্দ্রীয় ও স্থানীয় নেতৃবৃন্দ। দর্শনার্থীদের কাছে মুজিবনগরকে তুলে ধরতে মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বলিত স্থাপনাগুলো ধুয়ে মুছে করা হয়েছে পরিস্কার। প্রবেশ পথগুলোতে রংয়ের আচড় দিয়ে ফুটিয়ে তোলার কাজও শেষ পর্যায়ে। মুজিবনগর স্মৃতিসৌধ, আম্রকানন এবং মুক্তিযুদ্ধের স্মৃতি কমপ্লেক্স পেয়েছে এক নতুন রুপ। ইতিহাসের অত্যান্ত গৌরবময় ঘটনার দিন মুজিবনগর দিবস পালনে এবারও নানা আয়োজন করেছে বাংলাদেশ আওয়ামী লীগ। করোনা মহামারী ও পবিত্র মাহে রমজানের পবিত্রতায় চার বছর অনুষ্ঠান আয়োজনে ছেদ পড়লেও এবার অত্যান্ত জাঁকজমকতার সাথে হবে সব আয়োজন। দুই পর্বের অনুষ্ঠানের মধ্যেদিয়ে এবছর দিবসটি পালন করা হবে।
প্রথম পর্বে সূর্যোদয়ের সাথে সাথেই পতাকা উত্তোলন।  সকাল ৯ টায় আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন ও বীর মুক্তিযোদ্ধা, বাংলাদেশ পুলিশ, বিজিবি, আনসার ও ভিডিপি, বিএনসিসি, স্কাউটস, র্গালস গাইড এবং ছাত্র-ছাত্রীগন কতৃক গার্ড অব অনার প্রদান ও কুঁচকাওয়াজ প্রদর্শন। সকাল ১০ টায় গীতি নাট্য “সোনালী স্বপ্নের দেশ” উপস্থাপন। ১০:৪৫ মিনিটে শেখ হাসিনা মঞ্চে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
দ্বিতীয় পর্বে সন্ধ্যা সাড়ে ৬ টায় মুজিবনগর স্মৃতিকেন্দ্রের মাঠে সাংস্কৃতিক অনুষ্ঠান, লেজার শো ও আতশবাজী। যার জন্য অপেক্ষায় রয়েছেন মেহেরপুরসহ আশেপাশের জেলার মানুষ।
আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য কাজী জাফর উল্লাহ। সভাপতিত্ব করবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম বাহাউদ্দিন নাছিম। সঞ্চালনায় থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য সিমিন হোসেন রিমি এমপি, যুগ্ম সাধারণ সম্পাদক মাহাবুবুল আলম হানিফ এমপি, সাংগঠনিক সম্পাদক এসএম কামাল হোসেন এমপি, অ্যাডভোকেট আফজাল হোসেন, সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হক এমপি।
বিশেষ বক্তা সৈয়দা জাকিয়া নুর লিপি এমপি, বাংলাদেশ আওয়ামী লীগের কার্যনির্বাহী সংসদ অ্যাডভোকেট আমিরুল আলম মিলন, পারভীন জামান কল্পনা এমপি, অ্যাডভোকেট গ্লোরিয়া সরকার ঝর্ণা, নির্মল কুমার চ্যাটার্জি, মেহেরপুর জেলা আওয়ামী লীগের সভাপতি ও জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন এমপি, সাধারণ সম্পাদক এম এ খালেক, স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক আবু সালেহ মোহাম্মদ নাজমুল হক এমপি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category