• বুধবার, ১৫ মে ২০২৪, ০৬:৩১ অপরাহ্ন

গাংনীতে তরমুজে আগুন

বিবর্তন প্রতিবেদক
Update : বুধবার, ১৯ এপ্রিল, ২০২৩
গাংনীতে তরমুজে আগুন
গাংনীতে তরমুজে আগুন

মাত্র ৭২ ঘণ্টার ব্যবধানে মেহেরপুরের গাংনীতে অস্বাভাবিক ভাবে বৃদ্ধি পেয়েছে তরমুজের দাম। ২০ থেকে ৩০ টাকা কেজি দরে বিক্রি হলেও বর্তমানে বিক্রি হচ্ছে ৬০ থেকে ৬৫ টাকা দরে। মূল্য বৃদ্ধির কারণ হিসেবে ক্রেতারা ব্যবসায়ী সিন্ডিকেট কে দায়ী করলেও ব্যবসায়ীরা বলছেন অন্য কথা। তারা বলছেন, বাজারে তরমুজ সংকটের কারনেই কৃষক পর্যায়ে দাম বাড়ানো হয়েছে।

গাংনীর বেশ কয়েকটি বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, আজ থেকে তিন দিন আগে বাজারে তরমুজের দাম ছিল মাত্র ২০ থেকে ৩০ টাকা কেজি। আবার কোথাও কোথাও ৫০ থেকে ৬০ টাকা অথবা ছোট এক পিস সর্বোচ্চ ১০০ থেকে ১৫০ টাকা দামে বিক্রি হচ্ছিলো। অথচ দুই একদিনের ব্যবধানে তরমুজের দাম কেজি পতি ৬০ টাকায় হিসেবে বিক্রি হচ্ছে।
গাংনী শহরের তরমুজ ব্যবসায়ী শাহীন জানান, তিনি বরিশাল এলাকা থেকে তরমুজ এনেছেন। যদিও পিস হিসাবে এনেছেন তবুও তিনি কেজি হিসেবে বিক্রি করছেন। প্রতি কেজি তরমুজের দাম নিচ্ছেন ৬০ থেকে ৬৫ টাকা। অপর একজন ব্যবসায়ী জানান তিনি খুলনা থেকে তরমুজ এনেছেন। প্রতি কেজি তরমুজ বিক্রি করছেন ৫০-৬০ টাকা করে। তিনিও পিস হিসেবে বিক্রি করছেন। আরও দুজন ব্যবসায়ী জানান, যদিও পিস হিসাবে নেওয়া হয়েছে তবুও কেজি হিসাবে বিক্রি করলে ক্রেতা সাধারণরা ঠকবে না।
তরমুজ কিনতে আসা গৃহবধূ নাজমা জানান, তিনি ৮ কেজি ওজনের একটি তরমুজ কিনেছেন। প্রতি কেজি হিসেবে দাম দেওয়া হচ্ছে ৬৫ টাকা। মাত্র কয়েকদিন আগে ২০ টাকা ২৫ টাকা কেজি দরে তরমুজ পাওয়া গেছে। ২-১ দিনের ব্যবধানে তরমুজের দাম আকাশ ছোয়া হাওয়াই ক্ষোভ প্রকাশ করেছেন তিনি। একই কথা জানালেন তরমুজ ক্রেতা মজনু, আকাশ ও আব্দুল আলিম।
কয়েকজন ব্যবসায়ীর সাথে কথা বলে জানা গেছে, জমিতে এখন তরমুজ শেষ পর্যায়ে তাই সংকট দেখা দিয়েছে। কৃষক পর্যায়ে থেকেই দাম বাড়ানো হচ্ছে। কৃষকদের কাছ থেকে হাত বদল হয়ে মহাজন পরে ফড়িয়া ও তারপর খুচরা বাজার। ফলে দাম একটু বেড়েছে।
বাজার মনিটরিং ও তরমুজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির বিষয়ে জানতে গাংনী উপজেলা নির্বাহী অফিসার সাজিয়া সিদ্দিকা সেতুকে কয়েকবার ফোন করেও তাকে পাওয়া যায়নি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category