• বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০৪:০৮ পূর্বাহ্ন

কুষ্টিয়ায় কাল শুরু হচ্ছে লালন স্মরণোৎসব

কুষ্ঠিয়া প্রতিনিধি
Update : শুক্রবার, ৩ মার্চ, ২০২৩
কুষ্টিয়ায় কাল শুরু হচ্ছে লালন স্মরণোৎসব শুরু
কুষ্টিয়ায় কাল শুরু হচ্ছে লালন স্মরণোৎসব শুরু

কুষ্টিয়ার ছেঁউড়িয়ার আখড়াবাড়িতে বাউল সম্রাট ফকির লালন শাহের স্মরণোৎসব-২০২৩ শুরু হচ্ছে শনিবার (৪ মার্চ)। চলবে ৬ মার্চ পর্যন্ত। সেই সাথে বসবে গ্রামীন মেলা থাকবে লালন সংগীত উৎসব। এই দিন (দোল পূর্ণিমা রাতে) আনুষ্ঠানিক ভাবে লালন আখড়াবাড়ির সংলগ্ন কালি নদীর তীরে লালন মঞ্চে স্মরণোৎসবের উদ্বোধন করা হবে।

লালন স্মরণোৎসব ও গ্রামীন মেলাকে কেন্দ্র করে দেশ ও বিদেশ’সহ লাখো লালন ভক্তের আগমন ঘটেছে আখড়াবাড়িতে। এখনো লালন আখড়াবাড়িতে আসছে লালন ভক্ত ও সাধুর দল। লালনের অমরবাণী “মানুষ ভজলে সোনার মানুষ হবি” এই প্রতিপাদ্য নিয়ে সাংস্কৃতিক মন্ত্রণালয় ও কুষ্টিয়া জেলা প্রশাসনের সহযোগিতার, জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি  মোহাম্মদ সাইদুল ইসলামের সভাপতিত্বে (১ম দিন) প্রধান অতিথি হিসেবে লালন স্মরণোৎসব আনুষ্ঠানিক উদ্বোধন করবেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও কুষ্টিয়া সদর-৩ আসনের সংসদ সদস্য মাহবুব উল আলম হানিফ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য ব্যারিষ্টার সেলিম আলতাফ জর্জ, কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ:কা:ম: সরওয়ার জাহান, কুষ্টিয়া পুলিশ সুপার মো: খাইরুল আলম, জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব সদর উদ্দিন খান, সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আজগর আলী সহ অনেকেই।

প্রধান আলোচক ইসলামি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ উপাচার্য ও ইংরেজী বিভাগের প্রফেসর ড. মো: শাহিনুর রহমান। আলোচনা পর্ব শেষে একই মঞ্চে শুরু হবে লালন সঙ্গীত। সারারাত চলবে সংগীতানুষ্ঠান। গান গাইবেন কুষ্টিয়া লালন একাডেমির শিল্পী বৃন্দ। এ ছাড়াও গান পরিবেশন করবেন দেশেে বিভিন্ন স্থান থেকে আগত বাউল শিল্পী, সাধু, পাগল ও ভক্তবৃন্দ।

ফকির লালন শাহের জীবদ্দশায় চৈত্র মাসের প্রথম সপ্তাহের পূর্ণিমার রাতে দোল পূর্ণিমা উৎসব পালন করা হতো। সেই থেকে এখন পর্যন্ত প্রতিবছর দোল উৎসব পালন করা হয়। এবার পবিত্র রমজান আসন্ন হওয়ায় কয়েকটা দিন এগিয়ে এনে ফাল্গুন মাসের ১৯ তারিখে পালন হচ্ছে লালন দোল উৎসব।

লালন স্মরণোৎসবের নির্ধারিত সময় থেকে এগিয়ে করা হলেও ইতিমধ্যে লালন আখড়াবাড়িতে দেশ বিদেশের লালন অনুসারী, ভক্ত, সাধুের পদচারণায় কানায কানায় পূর্ণ হয়ে গেছে। লালন একাডেমির পক্ষ থেকে আখড়াবাড়ি ও মেলার মাঠ পরিস্কার পরিছন্ন করে বর্ণিল সাজে সজ্জিত করেছে।

এ বিষয়ে কুষ্টিয়া জেলা প্রশাসক ও লালন একাডেমির সভাপতি মোহাম্মদ সাইদুল ইসলাম সাংবাদিকদের বলেন, বাউল সম্রাট ফকির লালন শাহের স্মরণোৎসব ও লালন মেলা উপলক্ষে আখড়াবাড়ি ও কালি নদীর তীরে মেলা মাঠ এবং আশেপাশের এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। পুরো আখড়াবাড়িতে সিসিটিভির আওতায় থাকবে। জেলার নির্বাহী ম্যাজিস্ট্রেড, জেলা পুলিশ, র‌্যাব, গোয়েন্দা সহ সাদা পোশাকের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিরাপত্তার দায়িত্বে থাকবেন।

জেলার কুমারখালী উপজেলার ছেঁউড়িয়ায় ফকির লালন আখড়াবাড়ির তত্ত্বাবধায়ক (খাদেম) বলেন, ফকির লালন শাহের এবারের স্মরণোৎসব বা দোল উৎসব উপলক্ষে আখড়াবাড়িতে লালন ভক্তদের আগমন ইতিমধ্যে উৎসবের আমেজ লেগেছে। লালন সাধন ভজনের তীর্থস্থান লালনের আখড়াবাড়িতে দেশ বিদেশের হাজারো লালন ভক্ত, অনুসারী, বাউল, সাধু পাগলের মিলন মেলা হয়। এত মানুষের আগমন কোন বিশৃঙ্খলা ছাড়াই শেষ হয় প্রতিবছর। এবার তাই হবে। ইতিমধ্যে আখড়াবাড়িতে পরিপূর্ণ হয়েছে। মেলার তিন দিন সাধুদের খাবারের ব্যবস্থা করে লালন একাডেমি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category