• সোমবার, ০৬ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪২ অপরাহ্ন

বয়স যাচাই করবে ফেসবুক ডেটিং

আইটি ডেস্ক / ৬৪ Time View
Update : বুধবার, ৭ ডিসেম্বর, ২০২২
ফেসবুক ডেটিং
বয়স যাচাই করবে ফেসবুক ডেটিং

ফেসবুক ডেটিং চালুর তিন বছর পরে অবশেষে বয়স যাচাই করার উদ্যোগ নিয়েছে। গত গ্রীষ্মকালে ইনস্টাগ্রামে বয়স যাচাই পরীক্ষার ক্ষেত্রে যা করেছিল ঠিক সেভাবেই ফেসবুকের ক্ষেত্রেও ইয়োতি’র কাছে সাহায্য চাইলো মেটা। এই প্রক্রিয়ায় ফেসবুকের অটোমেটেড সিস্টেম যদি মনে করে ছোট কেউ এই ডেটিং অ্যাপ ব্যবহার করছে তাহলে ফেসবুক তার কাছে থেকে আরও অতিরিক্ত কিছু তথ্য চাইবে।

সেই তথ্যের মধ্যে রয়েছে ফটো আইডি কার্ড অথবা ভিডিও সেলফি। ব্যবহারকারী যদি ভিডিও সেলফি পাঠায় তাহলে ফেসবুক সেটাকে ইয়োতি’র কাছে পাঠাবে যাচাইয়ের জন্য। ইয়োতি’র মেশিন লার্নিং অ্যালগরিদম তার মুখাবয়বের ফিচার যাচাই করে তার বয়স নির্ধারণ করবে। এরপর মেটাকে সেই তথ্য সরবরাহ করার পর ইয়োতি সেই ছবি মুছে দিবে।

তবে এনগেজেট জানায়, ইয়োতি’র এই প্রযুক্তিতে কিছু কিছু কারণে বিতর্ক রয়েছে। যেমন, এটি অন্যান্য নিউরাল নেটওয়ার্কের মতো। একটাকে ব্ল্যাক বক্স বলা যেতে পারে। ইয়োতি জানায়, মুখাবয়ব বিশ্লেষণের জন্য এটি কোন সফটওয়্যার ব্যবহার করবে সেটি অজানা। এর কৃত্রিম বুদ্ধিমত্তা শুধু লিঙ্গ আর স্কিন টোন বিশ্লেষণ করে সঠিক তথ্য নাও দিতে পারে। এটি ডার্ক স্কিনের নারীদের ক্ষেত্রে সবচেয়ে খারাপ ফলাফল দেয় আর লাইট স্কিনের পুরুষদের ক্ষেত্রে সবচেয়ে ভালো ফল দেয়।

তবে মেটা দাবি করে ইয়োতি’র সফটওয়্যার ব্যবহার করে তারা খুব ভালো ফলাফল পেয়েছে। এটি ব্যবহার করে তারা ইনস্টাগ্রামের ৯৬ শতাংশ টিনএজারদের ভুয়া জন্ম তারিখ শনাক্ত করতে পেরেছে। ফেসবুকেও তারা এমনটি পাবে বলে আশা করছে। তবে বয়স যাচাইয়ের ফিচারটি আপাতত শুধু আমেরিকায় চালু হয়েছে। আরও পরীক্ষা-নিরীক্ষার পর এটি অন্যান্য দেশেও চালু হবে বলে মন্তব্য করে সংবাদমাধ্যমটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
error: Content is protected !!