• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৯:৫৫ অপরাহ্ন
শিরোনাম:
গাংনীতে জমি রক্ষায় সংবাদ সম্মেলন গাংনীতে নাশকতা মামলায় বিএনপি নেতা জাহাঙ্গীর গ্রেফতার মেহেরপুর রেড ক্রিসেন্ট সোসাইটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত কুষ্টিয়ায় বাড়ছে প্রতিবন্ধীর সংখ্যা একই পরিবারে ১৭ জন প্রতিবন্ধী মেহেরপুর জেলা পরিষদের রেস্ট হাউজের ভিত্তি প্রস্তর স্থাপন গাংনীর সাহারবাটি গ্রামের সাবেক মেম্বার রুহুল কুদ্দুসের দাফন সম্পন্ন কুষ্টিয়ায় ট্রাকের ধাক্কায় ঝরলো দুটি প্রাণ প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন গাংনী প্রেসক্লাবের নবনির্বাচিত কমিটির শপথ অনুষ্ঠিত গাংনী উপজেলা নির্মান শ্রমিক ইউনিয়নের আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

মুজিবনগরে বিশ্ব টয়লেট দিবসের র‍্যালী

বিবর্তন প্রতিবেদক / ২৭ Time View
Update : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
মুজিবনগরে বিশ্ব টয়লেট দিবসের র‍্যালী
মুজিবনগরে বিশ্ব টয়লেট দিবসের র‍্যালী

“অদৃশ্যকে দৃশ্যমান করো” এই প্রতিপাদ্যের মুজিবনগরে পালিত হয়েছে বিশ্ব টয়লেট দিবস। এই উপলক্ষে বুধবার (২৩ নভেম্বর) সকাল ১১ টার দিকে উপজেলার বিশ্বনাথপুর গ্রামে আশার আলো সমিতির উদ্যোগে এবং water.org এর কারিগরি সহায়তায় এবং ওয়েব ফাউন্ডেশন এক্সেস প্রকল্পের বাস্তবায়নের আয়োজনে র‍্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
দিবসটি পালন উপলক্ষে আশার আলো মহিলা সমিতির সদস্যদের নিয়ে একটি র‍্যালি বের করা হয়। র‍্যালিটি কয়েকটি রাস্তা প্রদক্ষিন শেষে একই জায়গায় এসে শেষ হয়। পরে সেখানে ওয়েব ফাউন্ডেশন এর ইউনিট ম্যানেজার (ভারপ্রাপ্ত) আশিক ইকবালের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মুজিবনগর উপজেলা জনস্বাস্থ্য ও প্রকৌশল কর্মকর্তা জাহাঙ্গীর আলম বলেন, দৈনন্দিন জীবনে মানুষের মলমূত্রসহ বিভিন্ন ধরণের ময়লা আবর্জনার সুষ্ঠু ব্যবস্থাপনাই হলো স্যানিটেশন। বিশ্ব টয়লেট দিবস হল বিশ্বব্যাপী স্যানিটেশন সংকট মোকাবেলায় জাতিসংঘ কর্তৃক মনোনীত আন্তর্জাতিক ভাবে পালনের একটি দিন। এটি জাতিসংঘ, অনেক জাতীয় ও আন্তর্জাতিক সংস্থা, সরকারি ও বেসরকারি সংস্থা এবং সেচ্ছাসেবকরা প্রতি বছর ১৯ নভেম্বর পালন করে থাকে। স্যানিটেশন সংকট মোকাবেলায় সচেতনতা বাড়ানো এবং পদক্ষেপ গ্রহণে উৎসাহিত করার লক্ষ্য এই দিবস পালন করা হয়ে থাকে। অনিরাপদ স্যানিটেশন ব্যবস্থার কারণে মানব বর্জ্য নদী, খাল বিল পুকুরে এবং মাটিতে ছড়িয়ে পড়ছে এবং ভূগর্ভস্থ পানি সম্পদকে দূষিত করছে। ভূগর্ভস্থের পানি কীভাবে দূষিত হচ্ছে, তা আমাদের কাছে দৃশ্যমান নয়, এমনকি সমস্যাটিও অদৃশ্য। মাটির নিচে পানির দূষণ হচ্ছে- তা অদৃশ্য থাকার কারণে আমাদের সকলের কাছে সমস্যাটি গুরুত্ব পায় না, এমনকি আমাদের বেশিরভাগ মানুষই তা উপেক্ষা করে থাকে। ফলে পানি দূষণের মাত্রা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। দূষিত পানি ব্যবহারের কারণে দরিদ্র ও প্রান্তিক মানুষকে সবচেয়ে বেশি অসুখ বিসুখে কষ্ট ভোগ করতে হয়। মাটির নিচে পানি দূষণের অদৃশ্য সমস্যাকে সকলের সামনে দৃশ্যমান করে প্রচার করার জন্যই বিশ্ব টয়লেট দিবস পালনের আয়োজন করা হয়।

বিশেষ অতিথির বক্তব্যে ওয়েভ ফাউন্ডেশন এর এ্যাকসেস প্রকল্পের ফিল্ড মনিটর নাহিদ ফাতেমা তামান্না বলেন, ওয়েভ ফাউন্ডেশন স্যানিটেশন সমস্যা সমাধান করার জন্য দরিদ্র পরিবারসমূহের মধ্যে টয়লেট স্থাপনের জন্য ঋণ প্রদান ও প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করছে। গত ২ বছরে ৩০ হাজারেরও বেশি পরিবারকে একশো কোটি টাকার বেশি ক্ষুদ্রঋণসহ প্রয়োজনীয় কারিগরি সহায়তা প্রদান করা হয়েছে। আগস্ট ২০২৩ মাসের মধ্যে আরও ১৬ হাজার পরিবারকে টয়লেট স্থাপনের জন্য ঋণসহায়তা বিতরণ করা হবে। বিশ্ব টয়লেট দিবস ২০২২ এর এই দিনে আসুন, আমরা আমাদের প্রত্যেকের বাড়িতে একটি সুন্দর স্বাস্থসম্মত টয়লেট স্থাপন করে প্রয়োজনীয় স্বাস্থ্যবিধি চর্চা করি। নারী-পুরুষ-শিশুদের স্বাস্থ্যসম্মত জীবন নিশ্চিত করি, শিশুরা সুস্থ ও মেধাবী হয়ে গড়ে উঠুক।

এসময় উপস্থিত ছিলেন ওয়েব ফাউন্ডেশনের কমিউনিটি ডেভেলপমেন্ট অফিসার বিপ্লব কুমার রায়সহ আশার আলো মহিলা সমিতির সদস্যবৃন্দ এবং এলাকার নারী পুরুষ ও স্কুলের শিক্ষার্থীরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category