• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ১২:৪০ অপরাহ্ন

আগামী ১৯-২০ নভেম্বর মেহেরপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা

বিবর্তন প্রতিবেদক / ৩৬ Time View
Update : বৃহস্পতিবার, ১৭ নভেম্বর, ২০২২
আগামী ১৯-২০ নভেম্বর মেহেরপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা
আগামী ১৯-২০ নভেম্বর মেহেরপুরে ডিজিটাল উদ্ভাবনী মেলা

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে এবং ২০৪১ সালের মধ্যে স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্যে সরকার প্রতিনিয়ত বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে চলেছে। প্রযুক্তিবান্ধব নানা উদ্ভাবনের মাধ্যমে নাগরিক জীবনকে আরো সহজ, সমৃদ্ধ এবং স্মার্ট করে গড়ে তুলতে সারাদেশের উদ্ভাবকদের উদ্ভাবনী সক্ষমতা দেশের প্রয়োজনে কাজে লাগাতে দেশব্যাপী আয়োজন করা হচ্ছে ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২। সরকারি অফিসের মাধ্যমে নাগরিকদের সামনে সেবা উপস্থাপনার সংস্কৃতি চর্চা, উদ্ভাবনী মেলা থেকে নাগরিকদের সরাসরি সেবা গ্রহণের সুযোগ সৃষ্টি ও সরকারি সেবার মানোন্নয়নে নাগরিকের মতামত গ্রহণের সংস্কৃতি গঠন ইত্যাদি লক্ষ্য ও উদ্দেশ্যকে সামনে রেখে আগামী ১৯-২০ নভেম্বর মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে ডিজিটাল উদ্ভাবনী মেলা ২০২২ অনুষ্ঠিত হবে।

মেলা চত্বরে বিষয়ভিত্তিক ৪টি প্যাভিলিয়ন (১। উদ্ভাবনী উদ্যোগ ও স্টার্টআপ ২। ডিজিটাল সেবা ৩। হাতের মুঠোয় সেবা ৪। শিক্ষা, দক্ষতা উন্নয়ন ও কর্মসংস্থান) স্থাপন করা হবে। জেলা প্রশাসন কর্তৃক আয়োজিত এ মেলায় সরকারি দপ্তরসমূহের অংশগ্রহণে মেলা প্রাঙ্গণ হতে নাগরিকবান্ধব ডিজিটাল সেবা প্রদানের ব্যবস্থা থাকবে, পাশাপাশি সেবা প্রদান প্রক্রিয়া অবহিতকরণ, উন্নয়ন এবং সেবা সম্পর্কে নাগরিকদের মতামত গ্রহণের ব্যবস্থা রাখা হবে। মেলায় সেবা প্রদানকারী অফিস/প্রতিষ্ঠানসমূহ অংশগ্রহণ করবে এবং সেরা তিনটি দপ্তরকে পুরস্কার প্রদান করা হবে। এছাড়াও স্থানীয় উদ্ভাবকদের উদ্ভাবন ও স্টার্টআপ প্ৰদৰ্শন এবং জাতীয়ভাবে বাস্তবায়নযোগ্য উদ্ভাবনী বিষয়সমূহ মেলায় প্রতিযোগিতার মাধ্যমে নির্বাচন করা হবে। মেলায় উদ্ভাবনী অলিম্পিয়াডের অংশ হিসেবে উদ্ভাবনী আইডিয়া/প্রজেক্ট প্রদর্শনীর মাধ্যমে প্রতিযোগিতা আয়োজিত হবে। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক ও উন্মুক্ত এ ৩টি গ্রুপে উদ্ভাবনী ধারণা/আইডিয়া/প্রকল্প প্রাপ্তি সাপেক্ষে প্রতিটি গ্রুপে ১ম, ২য় এবং ৩য় হিসেবে ৩ জনকে নির্বাচনের মাধ্যমে পুরস্কৃত করা হবে।

ডিজিটাল উদ্ভাবনী মেলা অনলাইন কুইজ প্রতিযোগিতা আগামী ৩০ নভেম্বর ২০২২ তারিখে রাত ৮-৯ টার মধ্যে যেকোন ২০ মিনিটে অনুষ্ঠিত হবে। আর কুইজ প্রতিযোগিতার নিবন্ধন ১-২০ নভেম্বরের মধ্যে innovationquiz.a2i.gov.bd ওয়েবসাইটে সম্পন্ন করতে হবে। অনলাইন কুইজ প্রতিযোগিতার বিজয়ীদের ‘ডিজিটাল বাংলাদেশ দিবস ২০২২’ এর মূল অনুষ্ঠানে পুরস্কার প্রদান করা হবে।

আগামী ১৯.১১.২০২২ তারিখ সকাল ৯:০০ টায় মেহেরপুর জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে মেলার শুভ উদ্বোধন অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এমপি, রাজনৈতিক নেতৃবৃন্দ, স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, সকল সরকারি কর্মকর্তাসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং নাগরিকবৃন্দ উপস্থিত থাকবেন। বৃহষ্পতিবার (১৭ নভেম্বর) বিকাল ৫ টার দিকে এসকল বিষয়ে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক প্রেস ব্রিফিং করেন জেলা প্রশাসক ড. মোহাম্মদ মুনসুর আলম খান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category