• সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ০৯:২৫ অপরাহ্ন

৭ দিনে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

বিবর্তন ডেস্ক / ৫২ Time View
Update : রবিবার, ১৩ নভেম্বর, ২০২২
৭ দিনে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ
৭ দিনে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশ

সারাদেশে অবৈধ ইট তৈরি এবং ইটভাটায় কাঠ ব্যবহার বন্ধে বিবাদীদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। রুলে দুই সচিবকে আগামী সাত দিনের মধ্যে অবৈধ ইটভাটা বন্ধের নির্দেশনা জারি করতে বলা হয়েছে।

রোববার (১৩ নভেম্বর) বিচারপতি মো. আশফাকুল ইসলাম ও বিচারপতি মো. সোহরাওয়ার্দীর সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এক আবেদনের শুনানি শেষে এ রুল জারি করেন। আগামী চার সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

আদালতে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে শুনানি করেন আইনজীবী মনজিল মোরসেদ।

তিনি বলেন, ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন, ২০১৩ অনুসারে ইটভাটা স্থাপন ও পরিচালনা করতে লাইসেন্স নিতে হয়। আইন অনুসারে জ্বালানি হিসেবে ইটভাটায় কাঠের ব্যবহার নিষিদ্ধের বিধান রয়েছে। তবে বাংলাদেশের বেশির ভাগ জেলায় অবৈধ ইটভাটাগুলোর কার্যক্রম চলছে। ভাটায় জ্বালানি হিসেবে কাঠও ব্যবহার হচ্ছে। পত্রিকায় এ নিয়ে রিপোর্ট হয়েছে।

তিনি আরও বলেন, এ নিয়ে জনস্বার্থে একটি রিট পিটিশন দায়ের করেন অ্যাডভোকেট মো. ছারওয়ার আহাদ চৌধুরী, অ্যাডভোকেট এখলাছ উদ্দিন ভূঁইয়া ও অ্যাডভোকেট সঞ্জয় মণ্ডল। শুনানি শেষে আদালত এই রুল জারি করেছেন। আদেশে মন্ত্রিপরিষদ সচিব, জনপ্রশাসনের সিনিয়র সচিব এবং পরিবেশ সচিবকে দেশের সব জেলা প্রশাসকদের কার্যকরী নির্দেশনা দিতে বলা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category