• শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৫:৪৮ পূর্বাহ্ন

করোনা মহামারি দ্রুত শেষ হয়ে যাবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিবর্তন ডেস্ক / ১০০ Time View
Update : বৃহস্পতিবার, ১৫ সেপ্টেম্বর, ২০২২
করোনা মহামারি দ্রুত শেষ হয়ে যাবে
করোনা মহামারি দ্রুত শেষ হয়ে যাবে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বে করোনা মহামারি খুব দ্রুত শেষ হয়ে যাবে বলে আশা প্রকাশ করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়াসিস। বুধবার জেনেভায় এক প্রেস ব্রিফিংয়ে বলেছেন, বিশ্বব্যাপী কোভিড-১৯-এর কারণে মৃতের সংখ্যা গত সপ্তাহে কমেছে। ২০২০ সালের মার্চের পর থেকে সর্বনিম্ন স্তরে এবং করোনাভাইরাস মহামারী অদূর ভবিষ্যতে শেষ হতে পারে।

বুধবার প্রকাশিত ‘হু’ এর সাপ্তাহিক মহামারী সংক্রান্ত আপডেট অনুসারে, গত সপ্তাহে বিশ্বব্যাপী ৩১ লাখেরও বেশি মানুষ করোনাভাইরাস সংক্রমণে সংক্রমিত হয়েছে এবং প্রায় ১১ হাজার মারা গেছে। সংক্রমণের সংখ্যা আগের সাত দিনের তুলনায় ২৮% কমেছে যেখানে মৃত্যুর সংখ্যা ২২% কমেছে।
করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইকে একটি ম্যারাথনের সাথে তুলনা করেছেন গেব্রিয়াসিম। তিনি বলেন ‘গত সপ্তাহে করোনা মহামারি থেকে সাপ্তাহিক রিপোর্ট করা মৃত্যুর সংখ্যা ২০২০ সালের মার্চের পর থেকে সর্বনিম্ন ছিল। তিনি বলেছেন ‘মহামারী শেষ করার জন্য আমরা কখনই ভাল অবস্থানে ছিলাম না। আমরা এখনও সেখানে নেই, তবে শেষ দেখা যাচ্ছে’।
করোনাভাইরাস মহামারীর বিরুদ্ধে লড়াইকে ম্যারাথনের সাথে তুলনা করে গেব্রিয়াসিস জোর দিয়েছিলেন: ‘আমরা শেষ লাইন দেখতে পাচ্ছি। আমরা একটি বিজয়ী অবস্থানে আছি। কিন্তু এখন দৌড় বন্ধ করার সবচেয়ে খারাপ সময়।’ এই কারণে, তিনি বিশ্ব সম্প্রদায়কে সংক্রমণের বিস্তার রোধে অতিরিক্ত প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।
‘হু’ প্রধান বলেন, আমরা যদি এখনই এই সুযোগটি গ্রহণ না করি, তাহলে আমরা কোভিডের আরো নতুন নতুন ধরন, আরও মৃত্যু, আরও ব্যাঘাত এবং আরও অনিশ্চয়তার ঝুঁকির মুখে পড়বো।
তিনি বলেন, ‘তাই আসুন এই সুযোগটি কাজে লাগাই।’ তিনি সবদেশকে ‘স্বাস্থ্যকর্মী এবং বয়স্ক ব্যক্তিদেরসহ সবচেয়ে ঝুঁকিপূর্ণ গোষ্ঠীগুলিকে’ সম্পূর্ণরুপে টিকা দেওয়ার আহ্বান জানিয়েছেন। কর্মকর্তার মতে, এটি বিশ্ব স্বাস্থ্য সংস্থ্যা দ্বারা নির্ধারিত লক্ষ্যে পৌঁছানোর পথে একটি অগ্রাধিকারমূলক কাজ-প্রতিটি দেশের ৭০% এর কম বাসিন্দাকে টিকা দেওয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category