• বুধবার, ৩০ নভেম্বর ২০২২, ০১:৩৯ অপরাহ্ন

বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় দাবা চ্যাম্পিয়নশীপের বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ

বিবর্তন ডেস্ক / ১০১ Time View
Update : বুধবার, ১৪ সেপ্টেম্বর, ২০২২

মুজিববর্ষ ও বাংলাদেশের সুবর্ণজয়ন্তীকে উৎসর্গ করে যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উদ্যোগে ১২৫টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের সম্মিলিত অংশগ্রহণে আয়োজিত হচ্ছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর ৩য় আসর। ৩য় আসরে এবারের প্রতিপাদ্য ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, তারুণ্যের বাংলাদেশ’।

বুধবার (১৪ সেপ্টেম্বর) ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ ক্যাম্পাসে আয়োজিত হয় এবারের আসরের ১২ টি ডিসিপ্লিনের মধ্যে অন্যতম প্রতিযোগিতা দাবার ফাইনাল ও পদক প্রদান অনুষ্ঠান। ৩৩ টি বিশ্ববিদ্যালয় থেকে ৯৬ জন তুখোড় দাবাড়ু অংশ নেয় এই প্রতিযোগিতায়। দাবা প্রতিযোগিতায় নারী ও পুরুষ উভয় বিভাগে ৩ জন করে মোট ৬ জন বিজয়ীকে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জ পদক প্রদান করা হয়।

দাবা খেলায় পুরুষ বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী অনন্ত চৌধুরী । ২য় স্থান অধিকার করেছে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের শিক্ষার্থী অমিত বিক্রম রায় এবং ৩য় স্থান অধিকার করেছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এর শিক্ষার্থী আলমগীর হোসেন। নারী বিভাগে চ্যাম্পিয়ন হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইসাবা মাসনুন, ২য় স্থান অধিকার করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী টপ্পা সরকার এবং ৩য় স্থান অধিকার করেছে ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশের শিক্ষার্থী জান্নাতুল মাওয়া মৌরি ।

খেলা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া সচিব, বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর সাংগঠনিক কমিটির সদস্য সচিব মেজবাহ উদ্দিন, গেস্ট অব অনার, ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক তানভীর হাসান, স্পেলবাউন্ড লিওবার্নেটের সিইওর
সাদেকুল আরেফীন, দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবুদ্দিন শামিম, পৃষ্ঠপোষক পোলার আইসক্রীমের প্রতিনিধি সহ প্রমুখ ব্যক্তিবর্গ।

অনুষ্ঠানের সভাপতি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব মেজবাহ উদ্দিন বলেন, “ উন্নয়নের যে মাইল ফলকে আমরা আছি, সেখানে শুধু অর্থনৈতিক উন্নয়নই নয়, সকল ক্ষেত্রে আমরা উন্নয়ন চাই এবং বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোকে আমরা আমাদের এই আয়োজনে আরও বেশি সম্পৃক্ত করতে চাই”।

ইনডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি, বাংলাদেশ এর উপাচার্য অধ্যাপক তানভীর হাসান বলেন, “এটা আমাদের জন্য অত্যন্ত দুর্ভাগ্যজনক যে আমাদের অনেক ব্যয়বহুল বিদ্যালয়গুলোতেও কোন খেলাধুলার সুযোগ-সুবিধা নেই”।

হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে ‘Lead The Spirit’ স্লোগানে তার সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিশেষ অনুপ্রেরণায়, যুব ও ক্রীড়া ক্রীড়া প্রতিমন্ত্রী এর সরাসরি উদ্যোগে ও তত্ত্বাবধায়নে ২০১৯ সালে যাত্রা শুরু করে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ। ‘বঙ্গবন্ধুর চেতনায় গড়ি মাদকমুক্ত সমাজ’ প্রতিপাদ্যকে ধারণ করে প্রথমবারের মত আয়োজিত হয়েছিল এই প্রতিযোগিতা। ২০২০ সালে মুজিববর্ষকে ধারণ করে বঙ্গবন্ধুর অমর বানী “সোনার বাংলা গড়তে হলে সোনার মানুষ চাই” প্রতিপাদ্যকে ধারণ করে মোট ১০৪ টি বিশ্ববিদ্যালয়ের ৬৫০০ জন ক্রীড়াপ্রেমী শিক্ষার্থীদের অংশগ্রহণে আবার শুরু হয়েছিল বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপের ২য় আসরের যাত্রা। বিগত বছরগুলোর সাফল্যের ধারাবাহিকতায় এই বছর ‘বঙ্গবন্ধুর সোনার দেশ, তারুণ্যের বাংলাদেশ’ প্রতিপাদ্যকে ধারণ করে ৭০০০ ক্রীড়াবিদ নিয়ে ১২ টি ডিসিপ্লিনেই পুরুষ ও নারীদের অংশগ্রহণে আয়োজিত হয়েছে বঙ্গবন্ধু আন্তঃবিশ্ববিদ্যালয় স্পোর্টস চ্যাম্পিয়নশিপ এর ৩য় আসর।

গত ২২ আগস্ট টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধে শ্রদ্ধা ও ওই দিনই টুঙ্গিপাড়ায় সারাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের উপস্থিতিতে মশাল প্রজ্জলন করার মধ্য দিয়ে আসরের আনুষ্ঠানিক এ যাত্রা শুরু হয়। ওই সময় প্রধান অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেলের হাত থেকে প্রজ্জলন মশাল গ্রহণ করেন দ্রুততম মানবী শিরিন সুলতানা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category