• রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২, ০৬:৪০ অপরাহ্ন
শিরোনাম:
গাংনীতে বিজয় দিবসের প্রস্তুতি সভা অনুষ্ঠিত কুষ্টিয়ার গ্রামে গ্রামে কুমড়ো বড়ি তৈরীর ধুম গাংনীতে জোরপূর্বক জ‌মি দখ‌লের অপ‌চেষ্টার বিরু‌দ্ধে সংবাদ সম্মেলন গাংনীতে নাশকতা মামলায় বিএনপি নেতা জাহাঙ্গীর গ্রেফতার মেহেরপুর রেড ক্রিসেন্ট সোসাইটির বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত কুষ্টিয়ায় বাড়ছে প্রতিবন্ধীর সংখ্যা একই পরিবারে ১৭ জন প্রতিবন্ধী মেহেরপুর জেলা পরিষদের রেস্ট হাউজের ভিত্তি প্রস্তর স্থাপন গাংনীর সাহারবাটি গ্রামের সাবেক মেম্বার রুহুল কুদ্দুসের দাফন সম্পন্ন কুষ্টিয়ায় ট্রাকের ধাক্কায় ঝরলো দুটি প্রাণ প্রতিবন্ধীরা সমাজের বোঝা নয়: জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন

মেহেরপুরের নদ-নদী/খাল/বিল রক্ষায় গণবিজ্ঞপ্তি দিয়েছে জেলা প্রশাসক

বিবর্তন প্রতিবেদক / ১৩৮ Time View
Update : মঙ্গলবার, ১৯ জুলাই, ২০২২

নদ-নদী/খাল/বিলে পাট জাগ না দেওয়ার জন্য গণবিজ্ঞপ্তি প্রকাশ করেছে মেহেরপুর জেলা প্রশাসন। সোমবার (১৮ জুলাই) জেলা প্রশাসকের ফেসবুকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

এতদ্বারা সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, মেহেরপুর জেলার নদ-নদী ও খাল বিল যথাযথভাবে সংরক্ষণের লক্ষ্যে ইতোমধ্যে অনেক স্থানে পুন:খনন করা হয়েছে এবং কয়েকটি স্থানে পুনঃখননের কাজ চলমান আছে। ফলে এসব নদ-নদীতে মাছের উৎপাদন বৃদ্ধি পেয়েছে এবং একইসাথে অগনিত মানুষের জীবিকার প্রধান উৎস হয়ে উঠেছে। এসকল নদ-নদীর যথাযথভাবে সংরক্ষণ করা আমাদের সকলের দায়িত্ব।

বর্ষা মৌসুমে পুনঃখননকৃত এসকল নদ-নদী ও খাল বিলে অনেক সময় পাট জাগ দিতে দেখা যায়, যা নদ-নদী ও খাল বিলের পানি মারাত্মকভাবে দূষিত করে। তাছাড়া উন্মুক্ত জলাশয়ে পাট জাগ দেয়ার ফলে অনেক সময় মাটি ভরাট হয়ে থাকে যার ফলস্বরুপ উন্মুক্ত জলাশয় নাব্যতা হারাচ্ছে। এর ফলে অগনিত মানুষের জীবিকার প্রধান উৎস হয়ে ওঠা এই সব নদ-নদী মাছ আহরণের অনুপযোগী হয়ে পড়েছে।

মেহেরপুর জেলায় পুনঃখননকৃত নদ-নদী ও খাল যথাযথভাবে সংরক্ষণের জন্য পাট জাগ দেওয়ার বিকল্প পদ্ধতি হিসেবে ‘রিবন রেটিং’ পদ্ধতি অনুসরণ অথবা নিজ নিজ জমিতে পানি সংরক্ষণ করে জাগ দেওয়ার জন্য অনুরোধ করছি। এক্ষেত্রে জেলা কৃষি কর্মকর্তা, উপজেলা কৃষি কর্মকর্তাগণ ও উপজেলা পাট উন্নয়ন কর্মকর্তাগণ সর্বাত্মকভাবে সহযোগিতা প্রদান করবেন।

এই আদেশ অমান্য করে কেউ নদী দূষণ করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। বর্ণিত বিষয়ে সকলকে সহযোগিতা করা জন্য অনুরোধ করা হল। এবং সেই সাথে ফেসবুকে যুক্তকরা হয়েছে রিবন রেটিং পদ্ধতিতে পাট জাগ দেওয়ার ভিডিও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category